Header Ads

Header ADS

স্মার্টফোন কি? What is Smartphone?

 স্মার্টফোন (Smartphone)

স্মার্টফোন হলো বিশেষ ধরনের মোবাইল ফোন যা মোবাইল কম্পিউটিং প্লাটফর্মের ওপর প্রতিষ্ঠিত। বর্তমানে সর্বাধিক প্রচলিত স্মার্টফোনসমূহ হলো অ্যাপনের আইভান, গুগলের অ্যান্ড্রয়েড, মাইক্রোসফটের উইন্ডোজ, নকিয়ার সিম্বিয়ান এবং রিসার্চ ইন মোশনের ব্লাকবেরি। আইবিএম সাইমন ছিল প্রথম স্মার্টফোন।

What is Smartphone?

আইফোন

আইফোন হচ্ছে অ্যাপল ইনকর্পোরেটেড দ্বারা নির্মিত একটি আধুনিক ইন্টারনেট ও মাল্টিমিডিয়া সংযুক্ত স্মার্টফোন। অ্যাপলের সাবেক সিইন্ড স্টিভ জবস ২০০৭ সালে প্রথম আইফোন অবমুক্ত করেন। আইফোনের মধ্যে এ যাবৎ কালের সর্বশ্রেষ্ঠ মডেল হলো আইফোন ৫ এস।

অ্যান্ড্রয়েড

অ্যান্ড্রয়েড একটি ওপেন সোর্স মোবাইল অপারেটিং সিস্টেম। এটি লিনাক্স কার্নেল এবং একাধিক ওপেন সোর্স লাইব্রেরির ওপর ভিত্তি করে তৈরি। একজন অ্যান্ড্রয়েড ডেভেলপার এই প্ল্যাটফর্মের ওপর তৈরি ফোনের সোর্সকোডে প্রবেশাধিকার রাখে। গুগলের অ্যান্ড্রয়েড ওপেন সোর্স হিসেবে থাকায় দ্রুত ছড়িয়ে পড়ছে এবং জনপ্রিয়তা বাড়ছে। বর্তমানে প্রচুর টেলিকম কোম্পানি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নির্ভর মোবাইল ফোন তৈরিতে আগ্রহী হয়েছে।

This Section For [MAK Free BD] User

i Pod

i Pod অ্যাপল ইনকর্পোরেটেড কর্তৃক বাজারজাতকৃত এক ধরনের বহনযোগ্য মিডিয়া প্লেয়ার।

Fax 

ফ্যাক্স ও টেলেক্স ফ্যাক্স ও টেলের যোগাযোগের দুটি অত্যাধুনিক মাধ্যম। টেলিফোনে যেমন নম্বর আছে, টেলেক্স এবং ফ্যাক্সে তেমন নম্বর আছে। টেলেক্স এক ধরনের টেলিপ্রিন্টার। এতে একটি টাইপরাইটার থাকে। যে তথ্য, সংবাদ বা চিঠি প্রেরণ করতে হবে তা এ টাইপ রাইটারে টাইপ করতে হয়। যে নম্বরে প্রেরণ করা হয়, সেই নম্বরে টেলেক্স তখন তা টাইপ হয়ে বেরিয়ে আসে। ফ্যাক্স মেশিন একটি টেলিফোনের সাথে যুক্ত থাকে। যে তথ্য প্রেরণ করতে হবে তা একটি কাগজে টাইপ করে বা লিখে রাখতে হয়। যে নাম্বারে ফ্যাক্স প্রেরণ করতে হবে সেই নম্বর ডায়াল করে কাগজটি মেশিনে ঢুকিয়ে দেয়া হয়। অপর প্রান্তে তার হুবহু নকল বেরিয়ে আসে। ফটোকপি মেশিনে যেমন যে কোনো লেখা বা ছবি কপি করা যায়, ফ্যাক্সের সাহায্যেও ছবি, নকশা, ম্যাপ ইত্যাদি প্রেরণ করা যায়।




Source:

Easy কম্পিউটার ও তথ্য প্রযুক্তি

লেখক: ডা. মোঃ শানেওয়াজ হোসেন জর্জ [এমবিবিএস ( ঢামেক); বিসিএস (২৫ তম)]

No comments

Powered by Blogger.